03 February 2019

আমি জাদর গাবুস্যা-গাবুরী*বি.বি চাঙমা মেয়েরেগা(১৭১)


আমি জাদর গাবুস্যা-গাবুরী
০২.০১.'১৪, ব্রেসুপবার, ০৯.০০ এম

নুঅ আঝা বুগোত বানি ধো-পেঝেরায় যেবং আহ্দি
নমানিবং কনঅ মানা, দরেবং রাঙাচোক,
ফরে' যেবং রমঅ বের, ভাঙিবোং দরঅ বান;
জধাবলে একছিজিত বোয় মিলনি বাবদা উরেই
আমি জাদর গাভুস্যা-গাভুরী,
থেবং চোক এরে বানা রেনি চেই
যেই যেই যেই- একপধে একধগে বেগে উজে' যেই
দম আঘে কম নয়, গঙ থামে থেদং নয়;
এঝ এঝ ভেইলক, এঝ এঝ বোন,
জাদর টানে সংপরানে এক্কান কধা কোহ্ই-
চেই চেই চেই- আমি জধা চেই-
কেনাকেন্যা খেইচ রজানা আমার গরজ নেই
নাদংছারা রাজসুদোমর কজরা কধা-কাম
চোঘোত মুদা খে' কান সাজিনেই ফেলেদং জনমান !
ঈদোত রাঘঅ আমি গাভুর, আমি বলি লকলক্যা
ইক্কু আমার দাকজু অক্ত লারেয়ত অহ্বার তক্তক্যা
ঘরঅ কোজ্যা বাবা-কাক্কা-জিধু ভেইয়র লঘে,
খেমা খেমি নদঅ দেঘির, তে ফেলে দের তারে;
জালেয়ন দাঙা আঘুন পুরের চাগালা,
সে আঘুনোত যেইর আঙি আমি কাজা-মরা
বাবর পারা পুঅ ঝি আমি রদেবলে সং
কিত্যে' সালেন বেসেদামে এগজা অলর থেদং?

সয়সম্পুদে ছারানাধা ঘরেদোরে ছেই-
মানসে খেদাক আমন ভাত, বগলত আহ্ ভরেই!
পারিবং সুযুক দি, যেদক্খন জেদা থেই
এঝ বেক্কুন এক র সারি তারার কোস্যা সরেই

থিদঅ অহ্বং কোস্যা থামি, নুঅ গরিনেয় যুক্কেবং
তেবন্যাত্তুন এরান পেবার লারেই গরি যেবং,
নিরেতিত্যাত নাঙসেদাম বেক আমা আরাং চিন
লুগী যাংযাং মাজারা গদা পরসালে বেরেয়ে দিন-
আমি বাজেবং; আমা জাত, থাজা লারেই গরি
ইয়ান আমার মূর সমক্ গাবুস্যা-গাবুরী
=========

No comments:

Post a Comment