04 August 2015

মা *বি.বি চাঙমা মেয়েরেগা (১১৫)



মা

হে অনন্ত গুণাধারী স্নেহময়ী জন্মদাত্রী
তোমার অপ্রমেয় স্নেহ মমতার মাঝে
আজ আমি বেঁচে আছি বিশ্ব মাঝে,
দশমাস দশদিন রেখেছিলে নিশি দিন
তোমার কোমল জঠরে,
কত কষ্টে জীবন দানিয়াছ মোরে

তোমার বুকের অমৃত সুধা মুখের মধুময় হাসি
করিয়া পান সেবন মাগো নির্ভয়ে বেঁচে আছি,
কত আদরে স্নেহ মমতায়, অনন্ত মৈত্রী করুণা মুদিতায়;
রেখেছ সযতনে তোমার কোমল কোলে্
একবিন্দু দুঃখ-কষ্ট পেতে নাহি দিলে

নিষ্কর্ম দিবস হয়ে বিনিদ্র রজনী
কাটিয়েছ আমার তরে ওগো জননী,
চোখে ঘুম, উদরে অন্ন, ওষ্ঠে ঠোঁটে পানি
সবকিছু ত্যাজিয়া মাগো পালি অমায় জানি
কত কষ্ট আমার তরে পেয়েছ যে তুমি
পারবনা শোধরাতে সেই ঋণ আমি,
মাগো তুমি প্রাণের খনি অমার দুচোখের মণি
তোমার স্নেহ মমতার আলোয় বিশ্ব জগৎ দেখছি আমি

শ্রদ্ধা ভরে মাগো তাই জানাই বন্দনা
আশর্বিাদে মুছে যাক আমার সকল যাতনা
তোমার শিক্ষা-দীক্ষায় সকল নির্দেশনায়
পেয়েছি সদ্শিক্ষা সদ্গুণ মান জ্ঞান
মাগো তাই তুমি শ্রেষ্ঠ জগৎ মাঝারে
তোমার স্থান আছে জানি বিধাতার পরে
স্নেহময়ী মাগো তোমার মায়া মমতায়
সুখের হোক জীবন তোমার পদ ছায়ায়
অজস্র প্রণাম জানাই তোমারি চরণে
তুমি বিনে আপন জন কে আছে ভুবনে ?
---০০০---

No comments:

Post a Comment